Thursday 29 November 2012

Chhotobela


অনেক দিন ধরে লিখব লিখব ভাবছি, কিন্তু হয়ে আর উঠছে না, কেননা কি লিখব তাই তো ছাতা জানিনা :( ... কালকে আড্ডা মারতে মারতে হঠাত ছোটবেলা'র কিছু ঘটনা মনে পরে গেল, যাকে বলে রেমিনিস্সিং, সেই ঘটনা কিছু লিখে ফেলি :)

আমার ছোটবেলা টা কেটেছে কোন্নগর/রিশ্রা তে |  মামারবাড়ি ছিল এবং এখনো আছে নবগ্রাম-এ, ঠিক কোন্নগর-এর উল্টো দিক-এ, তাই মামারবারির প্রভাব টা ছিল ভিশন বেশি রকমের।  স্কুল-এর প্রজেক্ট নিয়ে সারাক্ষণ দৌড়াতাম মামা-দের কাছে, এবং তারা দুজনেই সব সময় চেষ্টা করত আমাকে হেল্প করতে।  আমার বড়মামা এই সুযোগ-এ আমার পেছনে লাগা ছাড়তো না, সরোজিনী নাইডু কে নিয়ে essay লিখতে হবে শুনে বলে দিলেন, লেখ, সরোজিনী নাইডু, you are a গান্ডু!! কি কেলেঙ্কারী, আমার লিটল ব্রেন তখন এই ভাষা শোনেনি, লিখেও ফেললাম, আমার মা হাই হাই করে উঠলেন তার ছোট ভাই-এর উপর !! .. বাড়ি শুদ্ধু সবাই হাঁসছে আবার বকছেও মামা কে ... তিনি নির্বিকার! তারপর কি হযেছিল ঠিক মনে পরে না, কিন্তু essay টা শেষ পর্যন্ত্য ভালই হযেছিল।

বড়মামা কিছু না কিছু সারাক্ষণ করে যেত আমাদের বাড়িতে, এমনি আর এক ঘটনা, তখন আমার বয়েস ৪/৫ হবে, ফুল টাইম স্কুল শুরু হইনি, মামারবাড়ি তে টিনটিন আর বেতাল এর কমিক্স থাকত লেটেস্ট গুলো, এই পরে পরে আমরা বাংলা শিখেছি। বেতাল এর প্রিয়তমা এবং পরে স্ত্রী, ছিলেন Diana Palmer ।  ইনি আমার অত্যন্ত প্রিয় পাত্রী ছিলেন, ওনার জন্যেই আমি আরও বেতাল পরতাম। একবার সারাদিন মামারবাড়ি তে কাটাচ্ছি, বাড়িতে তখন দিদা, বড়মামা, ছোটমামা আর ছোট মাসি। দিদা রান্নাঘরে ব্যস্ত, ছোটমামা তার পড়াশোনা নিয়ে, বড়মামা বেরোবে ছাত্রী পরাতে (তিনি তারপর আমার বরমামী হয়ে এসেছেন), আর ছোট মাসি'র কাজ ছিল আমাকে entertain করা, স্নান করানো, খেতে দেয়া,যাবতীয় ভার তার, উনি হচ্ছেন আমার দ্বিতীয় মা। শীতকাল এর সকাল, দিদা'র হুকুম মেয়ে টাকে, ভালো করে তেল মাখিয়ে স্নান করাবি, মাসি তাই আমাকে আপাদ মস্তক তেল লাগাচ্ছিল বারান্দায় দাড়িয়ে , এমন সময় মামা বেরোচ্ছে বারান্দা  দিয়েই, আর ঠিক তখনি একটা প্লেন আকাশ দিয়ে উড়ে যাচ্ছে, ধাক্কা দিয়ে দৌড়ে গেলাম দেখব বলে, মামা বললেন, ওই তো ওই প্লেন টা করে Diana Palmer আসছে, দমদম এয়ারপোর্ট-এ নামবে, তুই যদি ভালো হয়ে থাকিস তাহলে নিয়ে আসব বাড়িতে। সারাদিন আমি বারান্দা-এ কাটিয়েছি সেদিন, স্নান, খাওয়া ওখানেই সেরেছি, মিস করতে চাইনি মেন গেট দিয়ে Diana Palmer -এর এন্ট্রি। দুপুরের ঘুম আর সেদিন হইনি, দিদা বকেছে, আমার আদরের মাসি-ও বকেছে, কারুর কথা শুনিনি। বিকেলের দিকে যখন মামা, বাড়ি ঢুকলো একা, তখন একটাই প্রশ্ন ছিল মুখে, Diana Palmer কই? মামাও ততক্ষণে ভুলে গেছে কি বলেছিল আমাকে, কিন্তু উত্তর তার মুখে সব সময় তৈরি থাকত, তাই আমার প্রশ্নের উত্তর এলো, 'ওহো Diana Palmer এর ওলা ওঠা হযেছিল, মরে গেছে'। অনেক কান্নাকাটি করেছিলাম সেদিন, দিদা অনেক বকেছিল মামা কে। মাসি, মামা-রা, পরে বাবা, মা সবাই মুচকি হেসেছিল, কিন্তু আমার দুক্ষ টা কেউ কমাতে পারেনি সেদিন। পরে বড় হয়ে এই নিয়ে অনেক হেসেছি, ঘটনা টা অনেক কে বলেওছি, সবাই খুব মজা পেয়েছে :)

ঘটনার শেষ নেই, এরকম অনেক ছোট ছোট কাহিনী হতেই থাকত আমাদের বাড়িতে, এখনো হয়। মামারবাড়ি ভারী মজা, কিল চর নাই - এক্কেবারে সঠিক!


No comments:

Post a Comment